বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন
শিরোনাম :

রংপুরে বিত্তবানদের নামে খাস জমির বরাদ্দ বাতিল করে ভূমিহীনদের পুনর্বাসন করার দাবিতে মানববন্ধ

টি আই. মাহামুদ - বার্তা সম্পাদক
  • Update Time : বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩
  • ১৩৮ Time View

 

রিয়াজুল হক সাগর, রংপুর

রংপুরে বিত্তবানদের নামে খাস জমির বরাদ্দ বাতিল করে উক্ত খাস জমিতে ভূমিহীনদের পুনর্বাসন, দ্রব্যমূল্য হ্রাস ও আর্মি-পুলিশের রেটে রেশনের দাবি জানিয়েছে আন্দোলনে নেমেছে ভূমিহীন ও গৃহহীন সংগঠন রংপুর নামের একটি সংগঠন।

আজ বৃহস্পতিবার সকাল ১১টায় ভূমিহীন ও গৃহহীন সংগঠন রংপুর সংগঠনের ব্যানারে রংপুর নগরীর সাতমাথা থেকে একটি পদযাত্রা বের হয়। পথযাত্রাটি নগরীর মাহিগঞ্জ, তাজহাট, আনছাড়ীর মোড়, বাবুপাড়া হয়ে হয়ে রংপুর রেলওয়ে ষ্টেশনে গিয়ে শেষ হয়।

সংগঠনের প্রধান সংগঠক আনোয়ার হোসেন বাবলু, সংগঠক আহসানুল আরেফিন তিতুসহ ভূমিহীন নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, রংপুর সিটি কর্পোরেশন এবং এর আশেপাশের উপজেলার কয়েক সহস্র ভূমিহীন ও গৃহহীন ছিন্নমূল, ঠিকানাবিহীন পরিবার খাস জমিতে তাদের পুনর্বাসনের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন। উল্লেখিত পরিবারগুলো নদী ভাঙ্গনে সর্বস্ব হারিয়ে অভাবের তাড়নায় ভিটামাটি হারিয়ে নিঃস্ব বা জন্মগতভাবে ভূমিহীন ও গৃহহীন। এসব পরিবারের বিরাট অংশ সড়ক মহাসড়কের ধারে, রেললাইনের ধারে মাটি ভাড়া নিয়ে চালাঘর করে বা ঘর ভাড়া নিয়ে একই ঘরে ১০/১২ জন মিলে থেকে মানবেতর জীবনযাপন করছে। ইতিমধ্যে উচ্ছেদকৃত ভূমিহীনদের এসব জমি বা বাড়িতে পুনর্বাসন করতে হবে। এছাড়া নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের দাম গরীব মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে হবে এবং আর্মি-পুলিশের রেটে ভূমিহীনসহ সকল নিম্ন আয়ের মানুষের জন্য রেশনের ব্যবস্থা করার দাবি জানান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102