মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৬:৩৬ অপরাহ্ন

বঙ্গোপসাগরে ভরা মৌসুমেও ইলিশের খরা

টি আই, মাহামুদ - বার্তা সম্পাদক
  • Update Time : বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩
  • ১২৩ Time View

 

শেখ আবদুল্লাহ
আনোয়ারা (চট্রগ্রাম) প্রতিনিধি

সাধারণত বর্ষাকালকে ইলিশের ভরা মৌসুম বলা হয়। এই সময়ে জেলেদের জালে সবচেয়ে বেশি ইলিশ ধরা পড়ে এবং বাজারে প্রচুর পরিমাণে পাওয়া যায়।

এবার বর্ষা মৌসুম শেষ হওয়ার পথে। কিন্তু উপকূলের নদ-নদী এবং সাগরেও আশানুরূপ ইলিশের দেখা মিলছে না বলে জানিয়েছেন জেলেরা। ফলে বাজারেও সেভাবে ইলিশ পাওয়া যাচ্ছে না। যা পাওয়া যাচ্ছে তার দামও অনেক বেশি।

আনোয়ারা উপকূলের রায়পুরের সরেঙ্গা, পূর্ব গহিরা, ফকিরহাট, গলাকাটা ঘাট, বাতিঘর, ধলঘাট, বার আউলিয়া, উঠান মাঝির ঘাট, দোভাষী ঘাট ও ছিপাতলী ঘাট, জুঁইদণ্ডী সাপমারা খালের মুখ এবং বারশতের পারকী বাজারসহ ১২টির অধিক ঘাটে মিলছে না ইলিশ।

গহিরা খুইল্যা মিয়ার ঘাট এলাকার মাঝি আনিস জানান, নিষেধাজ্ঞার এক দিন পর সাগরে বোট নামাই। চার দিন সাগরে মাছ ধরার পর তিন মণ ইলিশ ধরা পড়ে। মাঝি আনিস জানায়, গত দুই-তিন বছর ধরে মূলত বঙ্গোপসাগরে ইলিশের খরা চলছে। এই বছরও একই অবস্থা। তবে সামনে বৃষ্টি পড়লে ইলিশ পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে।

মৎস্য অধিদফতরের মহাপরিচালক খ. মাহবুবুল হক জানান, উজানের পানির চাপ এবং মাছের পেটে ডিমের আকার বড় না হলে মাছ আসে না। মাছের বিচরণের রাস্তায় অনেক ডুবোচর তৈরি হয়েছে। এ ছাড়া উজানের পানির চাপ কম হওয়ার কারণে ইলিশ আসতে কিছুটা সময় নিতে পারে। তবে সমুদ্রে প্রচুর মাছ রয়েছে, শিগগিরই প্রচুর মাছ ধরা পড়বে।

তিনি বলেন, হতাশ হওয়ার কিছু নেই। গতবারের চেয়ে এবার প্রচুর পরিমাণ জাটকা ইলিশ বড় ইলিশের সঙ্গে যুক্ত হয়েছে। প্রতি বছর আগের বছরের চেয়ে বেশি ইলিশ ধরা পড়ে, এবারও পড়বে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102