বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :

লামায় আঃ প্রাঃ বিঃ বহুমুখী দুর্যোগ আশ্রয় কেন্দ্রের নবনির্মিত ভবন উদ্বোধন

টি আই, মাহামুদ : বার্তা সম্পাদক
  • Update Time : মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩
  • ৫৩ Time View

ইসমাইলুল করিম,
নিজস্ব প্রতিবেদক

ইউএসএআইডির অর্থায়নে পার্বত্য জেলার বান্দরবানের লামায় ফাইতং ইউনিয়ন ৩নং ওয়ার্ড আমতলীপাড়া মাস্টার মোঃ আব্দুল হাই প্রাথমিক বিদ্যালয় নতুন ভবন বহুমুখী দুর্যোগ আশ্রয় কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে (৩১ অক্টোবর) মঙ্গলবার বিকালবেলা। ইউএসএআইডি দ্বারা খুঁজে পাওয়া প্রাপ্তবয়স্ক-উদ্দেশ্যের দুর্যোগ আশ্রয়স্থলটি লানা লাফানডোর্নান মালে ফাটং-এ ইনজিরেট ছিল HIPOS প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে ইউনাইটেড স্টেটস এর উপস্থিত থেকে উদ্বোধন করেন লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোস্তফা জামাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোয়েস্ট লা ইউএনও এম এম মোস্তফা জাবেদ কায়সার, ইউএসএআইডি বাংলাদেশ মিশন ইঞ্জিনিয়ার মি. মাহবুব জামান, ইউপি চেয়ারম্যান মো.ওমর ফারুক ,বিদ্যালয় ম্যানেজিং কমিটি, সভাপতি আলহাজ্ব মাহমদুল হাসান, সহসভাপতি খালেদা সুলতানা রানু, প্রধান শিক্ষক মোহাম্মদ আবু ইউসুফ এবং কেয়ার বাংলাদেশ গ্রাস এবং সেভ দ্য চিলড্রেন এর বাস্তবায়নকারী সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজহেল্টারে মহিলাদের জন্য আলাদা কক্ষ এবং প্রাথমিক চিকিৎসা, লিঙ্গ বিচ্ছিন্ন টোলার, র‌্যাম্প রয়েছে ২৪’ঘন্টা বিদ্যুত ও পানির সহজলভ্যতার সুযোগ সুবিধাসহ শ্রেণীকক্ষ সুসজ্জিত করা হয়েছে শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সকল উপকরণ দিয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মিমোঃ মোস্তফা জামাল বলেন, ভৌগোলিক কল্পকাহিনী ও কৌশলগত রিওজোমের কারণে এই আশ্রয়কেন্দ্রটি খুবই গুরুত্বপূর্ণ এ অঞ্চলের মানুষ নিতে পারবে।

ডাস্টারের সময় এখানে আশ্রয় নিন এবং অকার্যকর সময়ে এটি কাজের উদ্দেশ্যে, লেচেলিং খরচের জন্য ব্যবহার করা হবে, শিক্ষা ফ্যাম আশাবাদী যে এটি সম্পদের বহু উদ্দেশ্যমূলক ব্যবহার করবে” অনুষ্ঠানে বক্তব্য রাখেন লামা ইউএনও মোস্তফা জাবেদ কায়সার, শিক্ষার প্রসারের সুযোগ বৃদ্ধির পাশাপাশি ডায়েটারের সময় আশ্রয়ের সুযোগ তৈরি করার জন্য এই উদ্যোগের জন্য ইউএসএআইডি এবং অন্যান্য বাস্তবায়নকারীদের ধন্যবাদ জানান এবং এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার বীমা করেছেন। লিভার দ্য MPDS প্রকল্প, CARE Dangladesh, GRAUS এবং Save the Children-এর সহযোগিতায়, USAID-এর অর্থায়নে, কর্’স বার এবং বান্দরবান জেলায় ২৫টি উদ্দেশ্যমূলক দুর্যোগ আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

শেল্টার বুলডিং নির্মাণের পাশাপাশি, “এসওডি ২০১৯ অটার এই প্রকল্পটি অনুসরণ করে সক্রিয় ধন্তর কমিটি গঠনের ক্ষমতা তৈরি করার জন্য বিভিন্ন সরকারি দপ্তরের সহযোগিতায় প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।স্কুল ম্যানেজমেন্ট কমিটি, অভিভাবক এবং শিক্ষকদের জন্য বিভিন্ন সচেতনতামূলক প্রশিক্ষণও সম্পন্ন হয়েছে সম্প্রদায়ের অংশগ্রহণে, একদল তরুণ স্বেচ্ছাসেবক sus প্রস্তুত এবং দুর্যোগ প্রতিক্রিয়া উপকরণ সরবরাহ করেছে সেভ দ্য চিলড্রেন বিভিন্ন জায়গায় শিশুদের জন্য কাজ করছেন বাংলাদেশের জেলা গুলি ৫০ বছরেরও বেশি সময় ধরে।আন্তর্জাতিক সংস্থা লা দেশের বিভিন্ন জেলায় স্থানীয় সম্প্রদায়ের শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন প্রকল্প পরিচালনা করছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102