বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :

জেল হত্যা ইতিহাসের অন্যতম বর্বরোচিত কালো অধ্যায়

টি আই, মাহামুদ : বার্তা সম্পাদক
  • Update Time : শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩
  • ৫১ Time View

সাগরিকা আক্তারঃ
ঢাকা রিপোর্টার

বাঘারপাড়া উপজেলার কৃতি সন্তান সরকারের সাবেক অতিরিক্ত সচিব এলাকার গণমানুষের আস্থার ঠিকানা যশোর -৪ আসনের মনোনয়ন প্রত্যাশী বীর মুক্তিযোদ্ধা সন্তোষ কুমার অধিকারীর আয়োজনে এ শোক দিবস উদযাপনে উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং শোক র‍্যর্লী অনুষ্ঠিত হয় বাঘারপাড়া উপজেলাতে।

সন্তোষ কুমার অধিকারী,বলেছেন জেল হত্যা ইতিহাসের অন্যতম বর্বরোচিত কালো অধ্যায়। তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট ও ৩ নভেম্বর এর নির্মম নিষ্ঠুর ও ইতিহাসের এ জঘন্যতম হত্যাকাণ্ডের মূল লক্ষ্য ও উদ্দেশ্য ছিল বাংলাদেশের স্বন্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিনাশ, মহান মুক্তিযুদ্ধের চেতনা তিরোহিতকরণ, বাঙালির জাতি সত্বা চিরতরে বিনষ্টকরণ, বাঙালির ইতিহাস ঐতিহ্য বিনষ্টকরণ, বাংলাদেশে ধর্মনিরপেক্ষ রাজনীতির প্রবক্তা ও অসাম্প্রদায়িক চেতনার ধারক বাংলাদেশ আওয়ামী লীগ কে নিচ্ছিন্ন করা।

মানবতাবোধের চরম নির্মমতা ও নিষ্ঠুরতার সাক্ষী হচ্ছে ৩ নভেম্বর জেল হত্যা দিবস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতার পরাজিতরা নির্মমভাবে সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে।
বঙ্গবন্ধুকে হত্যার পর তার চার বিশ্বস্ত ঘনিষ্ঠ সহচর বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রীসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামান- কে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়। মুক্তিযুদ্ধের পক্ষের সকলকে হত্যার অংশ হিসেবেই বঙ্গবন্ধুকে হত্যা করার পর তারই ধারাবাহিকতায় জাতীয় চার নেতাকে নির্মমভাবে কারাগারে হত্যা করা হয়।

তিনি আরও বলেন,এই হত্যাকান্ডের মাধ্যমে স্বাধীনতাবিরোধী পরাজিত শক্তি ও দেশবিরোধীচক্র মুক্তিযুদ্ধের চেতনাকে ও বাংলাদেশ আওয়ামী লীগকে চিরতরে মুছে ফেলার অপচেষ্টা করেছিল। কিন্তু তারা সফল হয়নি। বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচারের রায় হয়েছে এবং বেশকয়েকজনের শাস্তি কার্যকর হয়েছে।
বাকী পলাতকদের দেশে ফিরিয়ে এনে অবিলম্বে রায় কার্যকর করা হবে বলে জাতি প্রত্যাশা করে। জেল হত্যাকান্ডে জড়িতদের বিচার ও শাস্তি দ্রুত কার্যকর হবে বলে আমরা প্রত্যাশা করি।

আলোচনা সভায় সন্তোষ কুমার অধিকারী বক্তব্যে এসব কথা বলেন। এবং তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শ সর্বস্তরে বাস্তবায়ন করতে সকলকে সর্বদা সচেষ্ট থাকতে হবে। আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে জননেত্রী শেখ হাসিনাকে ও তার মনোনীতদের ভোট প্রদান করে জয়যুক্ত করার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, স্বাধীনতাবিরোধী অশুভ শক্তিকে প্রতিহত করতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন।
প্রধান অতিথি বীর মক্তিযোদ্ধা, আলহাজ হাসান আল সাধারণ সম্পদক, বাংলাদেশ আওয়ামীলীগ, বাঘরপাড়া,
বিশেষ অতিনিঃ শিপন অধিকারীস্থপন সহ-সাধারণ জাতীয় শমিকলীগ,কেন্দ্রীয় কমিটিওনির্বাহী সম্পাদক বাংলাদেশ আওযামীলীগ,,ও বীর মুক্তিযোদ্ধা, একিন উদ্দিন সাবেক ডেপুটি কমান্ডার, কমার পাড়া মুক্তিযোদ্ধা সংসদ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102