মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন

রোজা ২৯টি হলে ছুটির কী হবে?

সম্পাদক ও প্রকাশক
  • Update Time : সোমবার, ১ এপ্রিল, ২০২৪
  • ৩৮ Time View

নিউজ ডেস্ক
এবার ১০ থেকে ১২ এপ্রিল পর্যন্ত তিন দিন ঈদুল ফিতরের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। রোজা ৩০টি হিসাব করে এই ছুটি নির্ধারণ করা হয়েছে। এতে ঈদুল ফিতরের সম্ভাব্য তারিখ ধরা হয়েছে ১১ এপ্রিল।
এর আগে ৫ ও ৬ এপ্রিল (শুক্র, শনিবার) সরকারি ছুটি। পরদিন রোববার শবে কদরের ছুটি রয়েছে। ফলে ঈদের আগে কেবল ৮ ও ৯ এপ্রিল কর্মদিবস রয়েছে।
তবে রোজা ২৯টি হলে ঈদ হবে ১০ এপ্রিল। সেই হিসেবে ঈদের আগের দিন চাকরিজীবীদের অফিস করতে হবে। অতীতে ২৯ রোজা থেকে সরকারি ছুটি দেওয়া হতো। রোজা ৩০টি হলে ছুটি ১ দিন বেড়ে ৪ দিন হতো। আর ২৯ রোজা হলে ঈদের ছুটি হতো ৩ দিন।যদিও চাঁদ দেখা সাপেক্ষে ঈদুল ফিতরের তারিখ নির্ধারিত হয়। কিন্তু এবার সরকার আগেই ৩০ রোজা হিসাব করেই ছুটি নির্ধারণ করেছে।এদিকে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ঈদের আগে একদিন ছুটির সুপারিশ করলেও তা নাকচ করে দিয়েছে মন্ত্রিসভা। ফলে ঈদুল ফিতরের আগে ৯ এপ্রিল (মঙ্গলবার) ছুটি থাকছে না।সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক হয়। এই বৈঠকেই তা নাকচ করা হয়।সরকারি ক্যালেন্ডার অনুযায়ী, ১৩ এপ্রিল শনিবার ও ১৪ এপ্রিল রোববার পহেলা বৈশাখের ছুটি। ৯ এপ্রিল ছুটি ঘোষণা করা হলে সরকারি চাকরিজীবীরা টানা ৬ দিনের ছুটি কাটাতে পারতেন।এর আগে গতকাল রোববার কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের বলেন, ‘আগামী ৯ এপ্রিল অফিস খোলা। এটা বন্ধ রাখা যায় কি না, প্রয়োজনে তার আগের শনিবারে আমরা অফিস করাতে পারি কি না, সেটা আমাদের একটি সাজেশন। এটা কেবিনেটে যাবে।’
গত বছর রমজান মাস ২৯ দিন ধরে ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা করে সরকার। এক্ষেত্রে ঈদের সম্ভাব্য তারিখ ধরা হয় ওই বছরের ২২ এপ্রিল। ফলে ২১, ২২ ও ২৩ এপ্রিল ঈদের ছুটি ঘোষণা করা হয়। এর সঙ্গে ২০ এপ্রিল ছুটি ঘোষণা করে সরকার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102