মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন

আজ শুভ অক্ষয় তৃতীয়া

Coder Boss
  • Update Time : শুক্রবার, ১০ মে, ২০২৪
  • ১২ Time View

প্রদীপ্ত রণন

সনাতন ধর্মাবলম্বী হিন্দুদের অন্যতম ধর্মীয় পর্ব শুভ অক্ষয় তৃতীয়া আজ । প্রতি বছরের বৈশাখ মাসের শুক্ল পক্ষের তৃতীয়া তিথিটিকে বলা হয় অক্ষয় তৃতীয়া। সনাতনী দের কাছে এটি একটি মাহাত্ম্যপূর্ণ দিন। বৈশাখ মাসের এই বিশেষ দিনে দেখা গেছে নানাবিধ মহতী কর্মের সূচনা করতে । সনাতনী দের অতীত ইতিহাস অবলোকন করলে এমন সব গুরুত্বপূর্ণ ঘটনা এই দিনে ঘটতে দেখা যায় যার পরিণাম স্বরূপ আজও ক্ষয়হীন হয়ে সময়ের স্রোতের সঙ্গে নিরবধি বয়ে চলেছে। তাইতো আবহমান কাল থেকে এই দিনে অনুষ্ঠিত যে কোন শুভ কার্যানুষ্ঠানের পূণ্যফল অক্ষয় বলে ধার্য হয়। ‘অক্ষয় তৃতীয়া’ আখ্যা তাই সার্থক।‌
হিন্দু শাস্ত্র পূরানে বর্নীত আছে ,
@ এই তিথিতে সত্যযুগের সূচনা হয়।
@ এই তিথিতে কৃষ্ণ কৃপাশ্রী মূর্তি শ্রীশ্রী সত্যনারায়ণ দেব তথা শ্রী শ্রী ঠাকুর রামচরদেবের তিরোধান দিবস ।

@ এই তিথিতেই ব্যাসদেব মহাভারত রচনা শুরু করেন। মহাভারতে মধ্যে ২৫ থেকে ৪২ পর্যন্ত আঠারো অধ্যায় ‘গীতা’য়, ভগবান শ্রীকৃষ্ণের বাণী রয়েছে, যা অনন্তকাল হতে আমাদের ভবসাগর উত্তলনের অক্ষয় পথপ্রদর্শক।

@ দেবী পার্বতীর অপর এক রূপ ‘মা অন্নপূর্ণা’ এই তিথিতেই আবির্ভূতা হয়ে মহাদেবকে অন্নভিক্ষা দেন। তারপর থেকে অন্নের অক্ষয় উৎসস্বরূপা দেবী পূজিতা হন। @ এই তিথিতেই প্রতিবছর পুরীতে শ্রীজগন্নাথদেবের রথের নির্মাণকার্যের শুভ সূচনা হয়। ভক্তবৎসল জগন্নাথদেব ভক্ত দর্শনের জন্য রথযাত্রা করেন, আর ভক্তদের প্রতিও তাঁর অক্ষয় কৃপা এই যে, স্বয়ং ভগবান মন্দির থেকে পথে আসেন তাঁদের দর্শনসুখ দিতে।

সনাতনীদের কাছে , অক্ষয় তৃতীয়া তিথি পরম মহিমাময়। তাদের বিশ্বাস ,এই তিথিতে যা শুভকর্ম করা হয়, তার ফল অক্ষয় পূণ্যদায়িনী। যা জ্ঞান আহরণ করা হয়, এই তিথিতে-তাও অক্ষয় প্রভাব ফেলে বুদ্ধিতে, চিত্তে। দানের ফলও অক্ষয় হয়। এই তিথিতে যদি ইচ্ছা-অনিচ্ছায় বা অজ্ঞাতে যদি কোন পাপকর্ম করে ফেলে, তবে সেটাও অক্ষয় পাপ হয়ে কর্মফলের খাতায় লেখা থাকে। তাই কোন কুভাবনা না ভেবে এই মহাত্ম্যপূর্ণ তিথিকে ভাগবত শ্রবণ, শ্রীগুরুসেবা, সাধুসঙ্গ, মালা জপ-বেশী করে মনকে গৌর-গোবিন্দের শ্রীচরণেসেবায় ব্যস্ত রাখতে হয়।

‘যার থাকবে গৌরপ্রেমে রতি,
কলি তার করবে কোন্ ক্ষতি?

সনাতনীরা মনে করেন ,অক্ষয় তৃতীয়ায় ক্ষয়হীন কৃপা এভাবেই একমাত্র লব্ধ করা সম্ভব। অক্ষয় তৃতীয়া উপলক্ষে চট্টগ্রাম পটিয়া হাবিলাসদ্বীপ শ্রীশ্রী রাম ঠাকুর মন্দিরে দিন ব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে । কর্মসূচির মধ্যে রয়েছে শ্রীশ্রী ঠাকুরের বিশেষ পূজা , নাম সঙকীর্তন ,ভোগ রাগ , অন্ন প্রসাদ বিতরণ , সমবেত উপাসনা ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102